skip
Wednesday , February 1 2023

অ্যান্ড্রয়েড ফোনের ডিলিট হয়ে যাওয়া ফটো ও ভিডিও যেভাবে রিকভার করে ফিরিয়ে আনতে পারবেন

How to recover deleted photos and videos from Android phone !

বর্তমান সময়ে অধিকাংশ মানুষই স্মার্ট ফোন ব্যবহার করে থাকেন । আমরা প্রায় সকলেই দৈনন্দিন জীবনে স্মার্টফোনের সাথে জড়িত এবং আমাদের ব্যক্তিগত সকল তথ্য ও প্রয়োজনীয় ফটো আমরা সাধারণত মোবাইল দিয়েই ক্যাপচার করে থাকে এবং সেই সাথে এগুলো সংরক্ষণ করি সেই মোবাইলেই । এছাড়াও অনেকেই আছেন যাদের দরকারি কাগজপত্র ইমেজ ফাইল হিসেবে সংরক্ষণ করে রাখে । কিন্তু কিছু কিছু সময় একটু ভুলের কারণে আমরা স্মার্ট ফোন থেকে দরকারি জিনিসগুলো হারাতে পারি সেজন্য আমি বলবো প্রয়োজনীয় জিনিসগুলো নিরাপদ স্থানে রাখাটাই ভালো যেমন গুগোল ড্রাইভ এছাড়াও অনেক অনলাইন স্টোরেজঃ আছে সেখানে সংরক্ষণ করে রাখতে পারেন । যাই হোক আজকে যে বিষয়টি নিয়ে বলবো সে কথায় ফিরে আসি হতে পারে আমাদের কিছু অসতর্কতার কারনে আমাদের মোবাইলের প্রয়োজনীয় ফটো বা অন্যান্য ফাইল ডিলিট হয়ে যেতে পারে এক্ষেত্রে কিছু উপায় অবশ্যই আছে যেগুলো ব্যবহার করে আপনি ডিলিট হয়ে যাওয়া ফাইল পুনরুদ্ধার করতে পারবেন । প্রথমে একটি উপায় কাজে লাগিয়ে দেখতে পারেন বর্তমানে প্রায় প্রতিটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগোল একাউন্ট লাগবেই এটি সারা আপনি প্লে স্টোর অন্যান্য সার্ভিস গুলো পাবেন না তাই আপনার স্মার্টফোনের ফটো ডিলিট হয়ে গেলে সর্বপ্রথম গুগল ফটোজ যাচাই করে দেখতে পারেন । অবশ্য আপনার ফোনের অটো ব্যাকআপ অপশনটি অন না করা থাকলে আপনার ডিলিট হয়ে যাওয়া ফটো গুলো এখানে পাওয়ার সম্ভাবনা খুবই কম তবুও দেখতে পারেন । এজন্য আপনাকে https://photos.google.com ভিজিট করতে হবে । 

যদি গুগল ফটো তে আপনার অটো ব্যাকআপ পূর্বেই অন করা থাকে তবে আপনার ডিলিট হয়ে যাওয়া ফটো গুলো অবশ্যই এখানেই পাবেন অন্য কোথাও খোজা লাগবে না । অনেকেই এই বিষয়টি জানেন না এরপরেও কিছু কিছু সময় আপনি অজান্তে অটো ব্যাকআপ অন করে নেন তাই প্রথমে গুগোল ফটোস এর trash অপশনটিতে গিয়ে দেখুন এখানে সাধারণত সকল ডিলিট হয়ে যাওয়া ফটো জমা হয় ।

বিকল্প পদ্ধতিঃ 

আরো কিছু বিকল্প পদ্ধতি রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি আপনার ডিলিট হয়ে যাওয়া ফাইল গুলো পুনরায় ফিরিয়ে আনতে পারেন । গুগল প্লে স্টোরে এমন অনেক এপ্লিকেশন আছে যেগুলো ব্যবহার করে আপনার মেমোরি কার্ড থেকে ডিলিট হয়ে যাওয়া ফটো বা অন্যান্য ফাইল গুলো পুনরায় রিকভার করতে পারেন । 

ডিলিট হয়ে যাওয়া ফাইল রিকভার করার জন্য একটি অন্যতম অ্যাপ্লিকেশন DiskDigger photo recovery । ডিলিট হওয়া ফাইল পুনরুদ্ধার করার জন্য এটি অনেকেই ব্যবহার করে । গুগল প্লে স্টোরে গিয়ে DiskDigger photo recovery এটি লিখে সার্চ করলেই পেয়ে যাবেন । সার্চ করলে খুঁজে পাওয়ার পরে অ্যাপ্লিকেশনটি আপনার মোবাইলে ইন্সটল করে নিন । এটি ব্যবহার করা খুব একটা কঠিন কিছু নয় তাই ইন্সটল করে নিয়ে অ্যাপ টিতে প্রবেশ করলেই আপনি অপশন গুলো দেখতে পাবেন এবং সেখান থেকে ফটো ফাইল রিকভার করার অপশন দিয়ে আপনার ফাইল গুলো ফিরিয়ে আনার চেষ্টা করুন । 

আরো একটি অ্যাপ্লিকেশনের নাম দেখুন 

এ ধরনের অ্যাপ্লিকেশন এর বিকল্প আরো অনেক অ্যাপ্লিকেশন পাবেন সেগুলো ব্যবহার করে দেখতে পারেন যেমনঃ Dumpster – Recover Deleted Photos & Video Recovery এই অ্যাপ্লিকেশনটিও বেশ জনপ্রিয় । 

ডিলিট হয়ে যাওয়া ফাইল রিকভার করার জন্য একটি অন্যতম অ্যাপ্লিকেশন Dumpster – Recover Deleted Photos & Video Recovery । ডিলিট হওয়া ফাইল পুনরুদ্ধার করার জন্য এটি অনেকেই ব্যবহার করে । গুগল প্লে স্টোরে গিয়ে Dumpster – Recover Deleted Photos & Video Recovery এটি লিখে সার্চ করলেই পেয়ে যাবেন । সার্চ করলে খুঁজে পাওয়ার পরে অ্যাপ্লিকেশনটি আপনার মোবাইলে ইন্সটল করে নিন । এটি ব্যবহার করা খুব একটা কঠিন কিছু নয় তাই ইন্সটল করে নিয়ে অ্যাপ টিতে প্রবেশ করলেই আপনি অপশন গুলো দেখতে পাবেন এবং সেখান থেকে ফটো ফাইল রিকভার করার অপশন দিয়ে আপনার ফাইল গুলো ফিরিয়ে আনার চেষ্টা করুন ।

Check Also

How secure is the VidMate app ? Should I use the Vidmate app ?

How secure is the VidMate app ? The security of the Vidmate app has been …

বাংলালিংক সিমে কি ফেসবুক ও মেসেঞ্জার সত্যি ফ্রি !

বাংলালিংক ফ্রি মেসেঞ্জার অফার বাংলালিংকের ফ্রি মেসেঞ্জার অফারটি তখনই চালু হবে যখন আপনার মোবাইল ডাটার …

এন্ড্রয়েড ফোনের সেরা ১০টি একশন গেম – Top 10 Action Games on Android Phones

Cover Strike – 3D Team Shooter এই গেম টি মাত্র ৫৫ এম্বি এর একটি গেম। …

Youcut Mod version apk Download

Today I am suggest a app for video editing. Some effects I like very much. …

কম বাজেটে শাওমি রেডমি কোনটি ভালো হবে ! Which would be better on a low budget Xiaomi Redmi

কম বাজেটের মধ্যে  Xiaomi Redmi সিরিজ নিতে চাইলে  Xiaomi Redmi 9A is the best কারন …

কেউ আপনার কল রেকর্ড করছে কিনা কীভাবে বুঝবেন ?

How to identify when someone is recording your call ? জরুরি তথ্য সেভ করে রাখার …

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest

0 Comments
Inline Feedbacks
View all comments
একজন লেখক হিসেবে এই সাইটে জয়েন করতে চান ?
আপনার লেখা পোষ্ট পাবলিশ করুন এবং সেই পোষ্ট থেকে অর্থ উপার্জন করুন
See More & Sign Up !