Sunday , November 27 2022

আপনার জমির আসল মালিক কে দেখে নিন

Find The Real Owner Of Your Land

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ তাই বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের তথ্যপ্রযুক্তির উন্নতি সাধন হচ্ছে । যার ফলস্বরূপ আমরা নানা রকম সুযোগ-সুবিধা এখন অনলাইনে পেয়ে যাচ্ছি । আগের সময় ভূমি বা জমির কাজগুলো সম্পন্ন করার জন্য আমাদের বিভিন্ন অফিস বা দপ্তরে ঘোরাঘুরি করা লাগতো । কিন্তু বর্তমান সময়ে কিছু ছোট ছোট তথ্য আমরা অনলাইন থেকেই সংগ্রহ করতে পারি বিশেষ প্রয়োজনে দপ্তরে যাওয়া লাগবে । এর মধ্যে অন্যতম জমির মালিকানা সম্পর্কে জানা, জমির পরিমাণ ইত্যাদি কাজগুলো ভূমি অধিদপ্তর ওয়েবসাইট থেকেই দেখে নিতে পারবেন । 

এই ওয়েবসাইট থেকে 

  • ডিজিটাল ভূমি সেবা 
  • ভূমির তথ্য সেবা 
  • ভূমি সেবা মোবাইল অ্যাপস 
  • নতুন ভূমি সেবা 

আরও বিভিন্ন ধরনের তথ্য এখানে পাবেন ।

কিন্তু কথা হচ্ছে এই সাইট ব্যবহার করে কিভাবে নিজের জমির মালিকানা সম্পর্কে জানবেন –
www.eporcha.gov.bd ওয়েবসাইটে ডিজিটাল ভূমি সেবা অপশনটিতে  গেলেই আরো বেশ কিছু  অপশন দেখতে পারবেন  যেমন:

  • খতিয়ান 
  • মৌজা ম্যাপ 
  • অনলাইন ভূমি উন্নয়ন কর 
  • রেস্ট সার্টিফিকেট মামলা 
  • বাজেট ব্যবস্থাপনা 
  • অনলাইন রিভিউ মামলা 

ডিজিটাল ভূমি সেবার খতিয়ান অপশনটিতে গেলেই খতিয়ান নং, দাগ নং , পিতা বা স্বামীর নাম, ইত্যাদি কিছু তথ্য  প্রদান করে  জমির প্রকৃত মালিকানা নির্ণয় করা সম্ভব ।

ওয়েবসাইটের একদম নিচের দিকে গেলে দেখতে পারবেন সাইটটি  সম্ভব ২০২০ সাল থেকে আপডেট করা শুরু হয়েছে ।  তাই কার্যক্রমটি যত পুরাতন হবে  এই ওয়েবসাইটে ভবিষ্যতে আরো কিছু আপডেট পেতেও পারেন ।  তবে আমার  অভিজ্ঞতা অনুযায়ী যারা সদর থানার মধ্যে থাকেন তাদের তাদের তথ্যগুলো অবশ্যই পাবেন এখানে কিন্তু প্রত্যন্ত অঞ্চলে যারা থাকেন তাদের বিষয়টি লক্ষ্য করে দেখিনি আপনি ব্যবহার করে দেখতে পারেন । 

এছাড়াও এই ওয়েবসাইটের আরও বেশ কিছু জিনিস আমার কাছে ব্যক্তিগতভাবে ভালো লেগেছে যেমন মৌজা ম্যাপ এছাড়াও বর্তমান সময়ের সবচেয়ে বড় উপযোগী একটি বিষয় সেটি হল মোবাইল অ্যাপস এ বিষয়ে সুন্দর একটি বিষয় ।  কারণ আমরা অনেকেই বর্তমানে স্মার্টফোন ব্যবহার করে থাকি এবং অধিকাংশ কাজগুলো আমাদের স্মার্টফোনই করে দেয় তাই যাদের কাছে স্মার্টফোন আছে তারা এ ওয়েবসাইটের মোবাইল অ্যাপস ইন্সটল করতে পারবেন এবং ব্যবহার করতে পারবেন এই বিষয়টি সত্যি সাধুবাদ জানানোর মতো একটি বিষয় । 

গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি  ইনস্টল করে নিতে পারবেন ।   যদিও প্লে স্টোরে গিয়ে আরো অনেক ভূমি সংক্রান্ত অ্যাপস দেখতে পারবেন যেহেতু এটি ভূমি অফিসের একটি অফিশিয়াল ভার্শন অ্যাপস তাই অন্যান্য এবার থেকে এটি বেশি কার্যকর হবে ।

কিভাবে এটি ইন্সটল করবেন ? www.eporcha.gov.bd ওয়েবসাইটে মোবাইল সার্ভিস অপশনটিতে  গেলেই হাতের মুঠোয় ভূমি সেবা অ্যাপ  এ অপশনটি পাবেন এখানে ক্লিক করলে  সরাসরি গুগল প্লে স্টোরে রিডিরেক্ট করা হবে এবং সেখান থেকে আপনি একটি মোবাইলে ইন্সটল করে নিতে পারবেন ।  এবং সম্পূর্ণ বিনামূল্যে ইনস্টল করতে পারবেন এবং কোন চার্জ ছাড়াই এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন ।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
0 Comments
Inline Feedbacks
View all comments