skip
Friday , January 27 2023

আপনার ফেসবুক প্রোফাইলে নিয়মিত কে কে প্রবেশ করে

Who regularly enters your Facebook profile !

ফেসবুক ব্যবহার এখন সকলের হাতের মুঠোয়। জনপ্রিয় এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের প্রত্যেকটি ফিচার সম্পর্কে সকলেই জানেন। কিন্তু তার পরেও একটি প্রশ্ন সকলের মধ্যে থেকে যায়। সেটি হল, আপনার ফেসবুক প্রোফাইলটি কারা দেখছেন? ইউজারদের ফেসবুক প্রোফাইল কারা ভিজিট করছেন অর্থাৎ কারা দেখছেন, সেটি দেখার কোনও অপশন নেই। এমন কোনও ফিচার এখনও পর্যন্ত আসেনি।

আদৌ কি দেখা সম্ভব : কিন্তু এই ফিচার নিয়ে কৌতূহলেরও শেষ নেই। অনেকে এই জন্য বিভিন্ন অ্যাপ বা থার্ড পার্টি ওয়েবসাইটের দ্বারস্থ হয়। কিন্তু সেগুলো বেশিরভাগ ক্ষেত্রে সুরক্ষিত হয় না। ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার ঝুঁকি তো থাকেই, সেই সঙ্গে ফেসবুক হ্যাক হয়ে যাওয়ারও সম্ভাবনা থাকে। এই কথা মাথায় রাখা দরকার থার্ড পার্টি কোনও অ্যাপের সাহায্য নিলে আগে থেকে যাচাই করা অত্যন্ত জরুরি। তা না হলে মুশকিল বাড়তে পারে। ফেসবুক এধরনের কোন নিয়ম রাখে নি যে আমার প্রোফাইল কে ভিজিট করছে তা আমি দেখতে পারব। ইউটিউব বা গুগল করলে আপনি অনেক ফেইক তথ্য পাবেন। কিন্তু বাস্তব সত্য হচ্ছে আপনার প্রোফাইল কে ভিজিট করছে আপনি কখনোই তা দেখতে পাবেন না। হয়ত ভবিষ্যতে ফেসবুক এধরনের কোন নিয়ম আপডেট করতে পারে, কিন্তু তার সম্ভাবনা যথেস্ট ক্ষীন।

অবস্থান স্পষ্ট করেছে ফেসবুক : এ বিষয়েও ফেসবুকও নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছে। সংস্থা জানিয়েছে, “ফেসবুক গ্রাহকদের প্রোফাইল কারা দেখছে এমন তথ্য জানায় না। তৃতীয় পক্ষের অ্যাপগুলিও এটি করতে পারে না। আপনি যদি এমন কোনো অ্যাপ থাকে, যা এই ধরনের ফিচার প্রদানের কথা বলে, তাহলে দ্রুত ফেসবুকের কাছে রিপোর্ট করুন।” অর্থাৎ, এটা পরিষ্কার যে আপনি কোন বৈধ উপায়ে খুঁজে বের করতে পারবেন না কে আপনার Facebook প্রোফাইল চেক করেছে।

সতর্ক হোন ব্যবহারকারীরা : তবে অনেক আর্টিকেল রয়েছে, যেখানে বলা হয় ফেসবুকে একটি কৌশল রয়েছে, যার মাধ্যমে দেখা যাবে প্রোফাইল কারা দেখছে। এর জন্য সাধারণত ডেস্কটপের সাহায্য নিতে হবে। ফেসবুকের হোম পেজ খুলে সেখান থেকে CTRL + U শর্টকাটও ব্যবহার করতে হবে। সেখানে বিশেষ কিছু পদ্ধতির মাধ্যমে দেখা যায় যে ফেসবুক প্রোফাইলটি কারা দেখেছেন। এমনই দাবি করা হয়েছে সেই সব প্রতিবেদনগুলিতে। কিন্তু ফেসবুক সরকারি ভাবে জানিয়ে দিয়েছে তারা এমন কোনও ফিচার এখনও আনেনি। সুতরাং আজ তক বাংলার পক্ষ থেকেও এ বিষয়ে সমস্ত ফেসবুক ব্যবহারকারীদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। কারণ অবৈধ উপায়ে ফেসবুকে ভিজিটর্স খুজতে যে কোনও সমস্যায় পড়তে পারেন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
0 Comments
Inline Feedbacks
View all comments
একজন লেখক হিসেবে এই সাইটে জয়েন করতে চান ?
আপনার লেখা পোষ্ট পাবলিশ করুন এবং সেই পোষ্ট থেকে অর্থ উপার্জন করুন
See More & Sign Up !