skip
Saturday , February 4 2023

ওয়ার্ডপ্রেস এর ১০টি সেরা প্লাগিন সম্পর্কে জেনে নিন

যারা ওয়াডপ্রেস প্ল্যাটফর্ম এর সাথে সংযুক্ত আছেন শুধুমাত্র তারাই জানেন ওয়ার্ডপ্রেসে প্লাগিন ব্যবহার কতটা জরুরি কারণ এখানে আপনার ওজন অনুসারে কর্ম সম্পাদনের জন্য বিভিন্ন প্রকার প্লাগিন ব্যবহার করতে হয় । তাই বেশ কয়েকটি প্রয়োজনীয় প্লাগিন নিয়ে আজকের এই পোষ্ট ।

AccessPress Anonymous Post

আপনার ওয়েবসাইটের মেম্বার যদি তাদের নিজের ইচ্ছামত পোস্ট করতে চাইবে আর্টিকেল লিখে চাই সে ক্ষেত্রে এটি বেশ কার্যকরী । এই প্লাগিনটি ব্যবহারের মাধ্যমে অন্যদের দ্বারা লিখিত কনটেন্টগুলো আপনার ওয়েব সাইটে সাবমিট করাতে পারবেন ।

Classic Editor

ওয়ার্ডপ্রেস এর নতুন ভার্সন আপডেট হওয়ায় নতুন একটি এডিটর সংযুক্ত করা হয়েছে সেটি হলো ব্লক এডিটর ।  যারা ওয়াডপ্রেস এর নতুন ব্যবহারকারী তাদের জন্য ব্লক এডিটর ব্যবহার করা একটু কঠিন হতে পারে তাই তারা পুনরায় আগের ক্লাসিক এডিটরে ফিরে যেতে পারবেন ।

Classic Widgets

 এই প্লাগিনটি ব্যবহারের মাধ্যমে পূর্বে ওয়াডপ্রেস উইজেট যে প্রক্রিয়ায় ম্যানেজ করা হতো ঠিক করবে প্রক্রিয়াগুলোর মতোই ম্যানেজ করতে পারবেন । মূলত যারা নতুন ব্যবহারকারী তাদের জন্য এই প্লাগিনটি কাজকে আরও সহজ করে দেবে । কিন্তু আপনি যখন ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে করতে পুরাতন হয়ে যাবেন সে ক্ষেত্রে এই প্লাগইনটি না হলে সমস্যা হবে না ।

Elementor

এটি একটি দুর্দান্ত প্লাগিন । এটা ব্যবহার করে আপনি আপনার ওয়েবসাইটের যেকোনো পেজ স্টাইল পরিবর্তন করতে পারবেন । শুধুমাত্র drag-and-drop পদ্ধতি ব্যবহার করে আপনি আপনার ওয়েব পেজ আরো সুন্দর করে তুলতে পারবেন । এলিমেন্টর ব্যবহার করে খুব সহজে এবং খুব দ্রুত যেকোনো পেজ নতুন করে সাজিয়ে তোলা সম্ভব ।

UpdraftPlus – Backup/Restore

প্রতিনিয়ত ওয়ার্ডপ্রেস ব্যবহার করছেন এবং আপনার দীর্ঘ পরিশ্রমে একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করছেন । পূর্ণাঙ্গ একটু ব্যাক সাইট তৈরি করতে অনেক সময় লেগে যেতে পারে কিন্তু ওয়েবসাইট ক্রাশ বা নষ্ট হতে স্বল্প সময়ই যথেষ্ট । তাই নিজের দীর্ঘ সময় এবং দীর্ঘ শ্রম দিয়ে তৈরি ওয়েবসাইটটি রক্ষার দায়িত্ব আপনার নিজেরই । এই প্লাগিনটি দ্বারা আপনার ওয়েবসাইটের পূর্ণাঙ্গ একটি ব্যাকআপ মেয়ে রাখতে পারবেন যাতে করে ভবিষ্যতে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের কোন প্রকার ক্ষতি হলে সেটা রিস্টোর করে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে পারেন ।

WP Blog Post Layouts

WP Magazine Modules Lite

WP-Members

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest

0 Comments
Inline Feedbacks
View all comments
একজন লেখক হিসেবে এই সাইটে জয়েন করতে চান ?
আপনার লেখা পোষ্ট পাবলিশ করুন এবং সেই পোষ্ট থেকে অর্থ উপার্জন করুন
See More & Sign Up !