Sunday , October 2 2022

সার্ভিকাল স্পন্ডাইলোসিস কি? কারণ, লক্ষণ ও চিকিৎসা

What is cervical spondylosis ? Causes, symptoms and treatment

সার্ভিকাল স্পন্ডিলোসিস কি?

সার্ভিকাল স্পন্ডাইলোসিস হল সার্ভিকাল মেরুদণ্ডে (ঘাড়) বয়স-সম্পর্কিত পরিধানের জন্য একটি সাধারণ শব্দ যা ঘাড় ব্যথা, ঘাড় শক্ত হওয়া এবং অন্যান্য উপসর্গের কারণ হতে পারে। কখনও কখনও এই অবস্থাকে বাত বা ঘাড়ের অস্টিওআর্থারাইটিস বলা হয়।

সার্ভিকাল স্পন্ডিলোসিসের কারণ কী?

আপনার বয়স বাড়ার সাথে সাথে, আপনার মেরুদণ্ডের কয়েক দশকের স্বাভাবিক পরিধানের কারণে পরিবর্তন হয়। মধ্যবয়সে শুরু করে, আপনার কশেরুকার মধ্যবর্তী ডিস্কগুলি পরিবর্তন হতে শুরু করে। এই পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত করতে পারে:

    অবক্ষয়: আপনার ঘাড়ের মেরুদণ্ডের ডিস্কগুলি ধীরে ধীরে ক্ষয়ে যেতে পারে (ক্ষয়প্রাপ্ত)। সময়ের সাথে সাথে, ডিস্কগুলি পাতলা হয়ে যায় এবং নরম টিস্যুতে কম স্থিতিস্থাপকতা থাকে। আপনি বা আপনার বাবা-মা যদি আপনার উচ্চতা কয়েক বছর আগের তুলনায় একটু কম পরিমাপ করেন, তাহলে আপনার ডিস্কগুলি ভেঙে যাওয়া বা সেট করা স্বাভাবিক।
    হার্নিয়েশন: স্বাভাবিক বার্ধক্য আপনার মেরুদণ্ডের ডিস্কের অংশ ছিঁড়ে বা ফাটতে পারে। একে হার্নিয়েটেড ডিস্ক বলে। হার্নিয়েশন কাছাকাছি টিস্যু বা মেরুদন্ডের স্নায়ুতে চাপ দিয়ে ডিস্ককে ফুলে উঠতে দেয়। এই চাপের কারণে ব্যথা, ঝাঁঝালো বা অসাড়তা হতে পারে।
    অস্টিওআর্থারাইটিস: অস্টিওআর্থারাইটিস হল একটি প্রগতিশীল (চলমান) অবস্থা যা আপনার জয়েন্টে তরুণাস্থির অবক্ষয় ঘটায় (সময়ের সাথে সাথে কমে যায়)। অস্টিওআর্থারাইটিসে, তরুণাস্থি স্বাভাবিক বার্ধক্যের তুলনায় দ্রুত ক্ষয় হয়।
    হাড়ের স্পার্স: যখন আপনার মেরুদণ্ডের কশেরুকার জয়েন্টে তরুণাস্থি ক্ষয় হতে শুরু করে এবং হাড়ের টিস্যু সরাসরি অন্যান্য হাড়ের টিস্যুর সাথে ঘষে, তখন কশেরুকার প্রান্ত বরাবর অস্বাভাবিক হাড়ের বৃদ্ধি ঘটে। এই বৃদ্ধিগুলি (যাকে অস্টিওফাইটস বা হাড়ের স্পার বলা হয়) আপনার বয়স হিসাবে সাধারণ। প্রায়শই, তারা কোন উপসর্গ সৃষ্টি করে না।

সার্ভিকাল স্পন্ডিলোসিসের সবচেয়ে সাধারণ লক্ষণগুলি কী কী?

আপনার সার্ভিকাল স্পন্ডাইলোসিস থাকতে পারে এবং এমনকি এটি জানেন না। এই অবস্থার সাথে সম্পর্কিত কোন উপসর্গ না থাকা সাধারণ।

আপনি যদি লক্ষণগুলি অনুভব করেন তবে লক্ষণগুলি সাধারণত অন্তর্ভুক্ত করে:

     ঘাড় ব্যথা বা শক্ত হয়ে যাওয়া। এটি প্রধান উপসর্গ হতে পারে। ঘাড় নাড়াচাড়া করলে ব্যথা আরও খারাপ হতে পারে।
     ঘাড়ে একটা অস্বস্তিকর ব্যাথা।
     পেশী আক্ষেপ.
     আপনি যখন আপনার ঘাড় নাড়ান তখন একটি ক্লিক, পপিং বা নাকাল শব্দ।
     মাথা ঘোরা।
     মাথাব্যথা।

কিভাবে স্বাস্থ্যসেবা প্রদানকারীরা সার্ভিকাল স্পন্ডিলোসিস নির্ণয় করে?

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার ঘাড় ব্যথা বা অন্যান্য উপসর্গের কারণ খুঁজে বের করার জন্য একটি শারীরিক পরীক্ষা করবেন।

আপনার উপসর্গ এবং তাদের তীব্রতা আপনার সার্ভিকাল মেরুদণ্ড কতটা চাপের মধ্যে থাকতে পারে তার ইঙ্গিত দেয়। শারীরিক পরীক্ষার সময়, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার পরীক্ষা করতে পারেন:

    ঘাড়ের নমনীয়তা।
    আপনার হাত, বাহু বা পায়ে পেশী শক্তি এবং প্রতিফলন।
    প্রতিবিম্ব।
    গাইট (আপনি যেভাবে হাঁটছেন)।
    ঘাড় এবং কাঁধ, ট্রিগার পয়েন্ট খুঁজছেন (আপনার ঘাড় বা কাঁধের পেশীতে একটি ছোট বাম্প বা গিঁট যা আপনার ব্যথা এবং কোমলতার উত্স হতে পারে)।

কখনও কখনও, স্বাস্থ্যসেবা প্রদানকারীরা শুধুমাত্র একটি শারীরিক পরীক্ষার মাধ্যমে সার্ভিকাল স্পন্ডাইলোসিস নির্ণয় করতে পারেন। অন্য সময়, তারা আপনার উপসর্গের কারণ হতে পারে সে সম্পর্কে আরও জানতে পরীক্ষার আদেশ দিতে পারে। এই পরীক্ষায় নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে:

    এক্স-রে আপনার ঘাড়ের হাড়, তাদের সারিবদ্ধতা, হাড়ের ক্ষয় এবং হাড়ের স্পার (যদি উপস্থিত থাকে) দেখায়। সব হাড়ের পরিবর্তন উপসর্গ সৃষ্টি করে না। স্বাস্থ্যসেবা প্রদানকারীরা একটি সূচনা পয়েন্ট হিসাবে এক্স-রে ব্যবহার করতে পারে। এক্স-রে বা অন্যান্য পরীক্ষাগুলি আপনার অস্বস্তির অন্যান্য কারণগুলি যেমন মেরুদণ্ডের টিউমারকে বাতিল করতে সাহায্য করতে পারে।
    কম্পিউটেড টমোগ্রাফি (সিটি) স্ক্যানগুলি এক্স-রে থেকে আরও বিশদ প্রদান করে। এই স্ক্যানটি মেরুদণ্ডের খাল এবং হাড়ের স্পারগুলিকে আরও ভালভাবে দেখতে সাহায্য করতে পারে।
    এমআরআই চিত্রগুলি নরম টিস্যু যেমন তরুণাস্থি, স্নায়ুর শিকড়, পেশী, মেরুদণ্ড এবং ডিস্কের বিবরণ দেখায়। এই পরীক্ষাটি X-rays.electromyelography এর চেয়ে মেরুদন্ডের সংকোচন বা হার্নিয়েটেড ডিস্ককে আরও স্পষ্টভাবে দেখাতে পারে একটি MRI ব্যথার উৎস এবং অবস্থান সনাক্ত করতে সাহায্য করতে পারে।
    অন্যান্য পরীক্ষায় একটি মাইলোগ্রাম (সিটি স্ক্যানের প্রকার) বা ইলেক্ট্রোমায়োগ্রাম (নার্ভ ফাংশন টেস্ট) অন্তর্ভুক্ত থাকতে পারে। এই পরীক্ষাগুলি সার্ভিকাল স্পন্ডাইলোসিস কীভাবে আপনার স্নায়ুকে প্রভাবিত করতে পারে সে সম্পর্কে আরও বিশদ প্রদান করে।

সাধারণ সার্ভিকাল স্পন্ডাইলোসিস চিকিৎসা কি কি?

সার্ভিকাল স্পন্ডাইলোসিস সবসময় উপসর্গ সৃষ্টি করে না। উপসর্গ ছাড়া, আপনার চিকিত্সার প্রয়োজন নাও হতে পারে।

যখন আপনার অবস্থা উপসর্গ সৃষ্টি করে, রক্ষণশীল চিকিত্সা কার্যকরভাবে বেশিরভাগ ক্ষেত্রে চিকিত্সা করে। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী সুপারিশ করতে পারেন:

    শারীরিক থেরাপি: আপনার লক্ষণগুলি নির্দিষ্ট ব্যায়াম এবং প্রসারিত করে উপশম হতে পারে। শারীরিক থেরাপি আপনার পেশী প্রসারিত এবং শক্তিশালীকরণ এবং আপনার অঙ্গবিন্যাস উন্নত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। আপনি বাড়িতে এই প্রসারিত করতে পারেন বা একটি ক্লিনিকে একজন শারীরিক থেরাপিস্টের সহায়তা প্রয়োজন। আপনার স্বতন্ত্র লক্ষণ এবং অবস্থার উপর ভিত্তি করে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনাকে কতক্ষণ এবং কত ঘন ঘন এই অনুশীলনগুলি অনুশীলন করা উচিত তা পরামর্শ দেবেন।
    বরফ, তাপ এবং ম্যাসেজ আপনার উপসর্গ উপশম করতে সাহায্য করতে পারে। তাপ বা ঠান্ডা আপনার ব্যথা এবং অস্বস্তি থেকে মুক্তি দেয় কিনা তা দেখার জন্য আপনাকে নিজের ট্রায়াল পরিচালনা করতে হবে। তাপ বা বরফ প্রয়োগ করুন সাধারণত এক সময়ে 20 মিনিটের বেশি না, দিনে কয়েকবার। ম্যাসেজ হল আরেকটি বিকল্প যা কিছু রোগীর ক্ষেত্রে চেষ্টা করা যেতে পারে। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকে জিজ্ঞাসা করুন যে এটি আপনার নির্দিষ্ট সমস্যার কারণের জন্য একটি যুক্তিসঙ্গত বিকল্প কিনা।
    মৌখিক ওষুধ: আপনি কতটা ব্যথা করছেন তার উপর নির্ভর করে, একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রেসক্রিপশন বা ওভার-দ্য-কাউন্টার অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগ যেমন ibuprofen (Advil®, Motrin®) বা naproxen সোডিয়াম (Aleve®) সুপারিশ করতে পারেন। পেশী শিথিলকারী যেমন সাইক্লোবেনজাপ্রিন (Amrix®, Fexmid®) পেশীর খিঁচুনি চিকিত্সা করতে পারে। স্নায়ু প্রতিবন্ধকতা থেকে গুরুতর বাহুতে ব্যথার জন্য, গ্যাবাপেন্টিন (নিউরোন্টিন®) ব্যথা কমাতে পারে।
    নরম কলার বা বন্ধনী: আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনাকে অল্প সময়ের জন্য একটি থেরাপিউটিক কলার পরার পরামর্শ দিতে পারে। এটি ঘাড়ের নড়াচড়া সীমিত করতে পারে এবং টানাপোড়েনযুক্ত পেশীগুলিকে বিশ্রাম ও পুনরুদ্ধারে সহায়তা করতে পারে। খুব বেশি সময় ধরে ব্রেস পরার ফলে পেশী অ্যাট্রোফি হতে পারে (ক্ষয়)। শুধুমাত্র একজন মেডিকেল পেশাদারের নির্দেশনায় একটি কলার ব্যবহার করুন।
    ইনজেকশন থেরাপি: স্টেরয়েডগুলি মেরুদণ্ডের ক্ষতিগ্রস্ত এলাকায় ইনজেকশন দেওয়া যেতে পারে। ইনজেকশনের ওষুধগুলি অল্প সময়ের জন্য আপনার লক্ষণগুলিকে আরও ভাল করে তুলতে পারে। তিনটি সাধারণ স্টেরয়েড ইনজেকশন পদ্ধতি আছে:
        সার্ভিকাল এপিডুরাল ব্লক: সার্ভিকাল ডিস্ক হার্নিয়েশনের কারণে ঘাড় বা বাহুতে ব্যথা স্টেরয়েড এবং চেতনানাশক এর সংমিশ্রণে একটি ইনজেকশন দিয়ে চিকিত্সা করা যেতে পারে। ইনজেকশনটি এপিডুরাল স্পেসে তৈরি করা হয়, যা মেরুদণ্ডের আবরণের পাশের স্থান।
        সার্ভিকাল ফেসেট জয়েন্ট ব্লক: এই স্টেরয়েড প্লাস অ্যানেস্থেটিক ইনজেকশনটি সার্ভিকাল মেরুদণ্ডের প্রভাবিত অংশে ছোট জয়েন্টগুলিতে তৈরি করা হয়।
        মিডিয়া শাখা ব্লক এবং রেডিওফ্রিকোয়েন্সি অ্যাবলেশন: এই কৌশলটি দীর্ঘস্থায়ী ঘাড় ব্যথা নির্ণয় এবং চিকিত্সা উভয় ক্ষেত্রেই ব্যবহৃত হয়। যদি একটি চেতনানাশক ইনজেকশন দিয়ে ব্যথা উপশম হয়, তাহলে সেই স্থানটি চিকিত্সার জন্য চিহ্নিত করা হয়। রেডিওফ্রিকোয়েন্সি অ্যাবলেশন নামক এই চিকিৎসায় শব্দ তরঙ্গের সাহায্যে স্নায়ু ক্ষতিগ্রস্ত হয় যা জয়েন্টে ব্যথা সৃষ্টি করে।

সার্ভিকাল স্পন্ডিলোসিসের সবচেয়ে গুরুতর ক্ষেত্রে – সার্ভিকাল মায়লোপ্যাথি বা সার্ভিকাল রেডিকুলোপ্যাথি সহ – আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীরা অস্ত্রোপচারের কথা বিবেচনা করতে পারেন। অস্ত্রোপচারের মধ্যে হাড়ের স্পার অপসারণ করা এবং কশেরুকাকে একত্রিত করা বা মেরুদণ্ডের একটি অংশ সরিয়ে মেরুদণ্ডের জন্য আরও জায়গা তৈরি করা জড়িত থাকতে পারে।

মেরুদণ্ডের অস্ত্রোপচার জটিল এবং এটি একটি দীর্ঘ পুনরুদ্ধার জড়িত হতে পারে। সার্জারি আপনার উপকার করতে পারে কিনা তা সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার লক্ষণ, অবস্থা এবং সামগ্রিক স্বাস্থ্য বিবেচনা করবেন।

About learnvaly

learnvaly

Leave a Reply

Your email address will not be published.