Sunday , October 2 2022

হার্ট অ্যাটাক হওয়ার আগে কোনও লক্ষণ জানা যায় কি ?

Are there any symptoms before a heart attack ?

হার্ট অ্যাটাক হওয়ার আগে লক্ষণ জানা যায় মানে আভাস পাওয়া যায় । তবে সমস্যা হলো আমরা সেগুলো পাত্তা দেই না!!

হার্ট অ্যাটাকের আগে শরীরে দুর্বলতা প্রকাশ পায় এবং ছোটো ছোটো শ্বাস প্রশ্বাস নিতে বাধ্য হয়ঃ

সুস্থ আছেন । কিন্তু কিছুদিন ধরেই লক্ষ্য করছেন আপনার শরীর কেমন দুর্বল হয়ে পড়ছে । একটু হাঁটাহাঁটি করলেই শ্বাস ঘন করে নিতে হচ্ছে ।যদি দেখেন কোনো কারণ ছাড়াই শারীরিক দুর্বলতা এবং খুব সহজেই হাঁপিয়ে উঠে ঘন ঘন শ্বাস নেয়ার সমস্যা শুরু হয়েছে, তাহলে সতর্ক হয়ে যান ।কারন এই রকম শারীরিক দুর্বলতা এবং শ্বাসপ্রশ্বাসের সমস্যা হলে বুঝতে হবে হৃদপিণ্ডের বিশ্রামের প্রয়োজন।

আপনার কি সারাদিন ও রাতে অতিরিক্ত ঘাম

চুপচাপ বসে আছেন । বাইরের পরিবেশও বেশ ভাল । কিন্তু আপনি কুল কুল করে ঘামছেন । যদি হটাত্‍ করে অতিরিক্ত ঘেমে যাওয়ার সমস্যা শুরু হয়, সে তা অবহেলা করবেন না। কারণ, এটিও হার্ট অ্যাটাকের একটি লক্ষণ। যখন হার্ট ব্লক হয় তখন রক্ত সঞ্চালনে হৃদপিণ্ডের অনেক বেশি কাজ করতে হয়। এই অতিরিক্ত পরিশ্রমের ফলে ঘামের সৃষ্টি হয় এবং এই ঘাম সাধারণত অনেক ঠাণ্ডা হয়ে থাকে। এই ধরনের সমস্যাকে অবহেলা না করে অবিলম্বে বিশেষজ্ঞের পরামর্শ নিন ।

কিছু খেলে হজম হচ্ছে না, মাঝে মাঝে মাথা ঘুরছে বা বমি বমি ভাব দেখা দিচ্ছেঃ

বেশ কিছু গবেষণায় দেখা গেছে, যারা হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছেন তাদের হজমের সমস্যা এবং গ্যাস্ট্রোইনটেস্টিনাল সমস্যা দেখা দেয়।অনেক সময় আমাদের খাওয়া দাওয়ার পর বুক জ্বালা করে বা চোঁয়া ঢেঁকুর উঠতে শুরু করে । স্বাভাবিকভাবে গ্যাসের সমস্যা হয়েছে ভেবে নিয়ে গ্যাসের কোন ট্যাবলেট খেয়ে নিই । কিন্তু বুক জ্বালা ছাড়াও আচমকা কোনো কারণ ছাড়াই মাথা ঘোরানো, বমি বমি ভাব এবং বমি করার বিষয়গুলো যদি দেখা যায় তাহলে আগে থেকেই সাবধান হয়ে যান ।

অস্বস্তিবোধ, বুকে চাপ চাপ ব্যথা অনুভব করাঃ

বুকে ব্যাথা মানেই যে হার্ট অ্যাটাক হতে চলেছে এমনটা নয় । দেখা গেছে অনেক সময় হার্ট অ্যাটাকের সময় বুকে ব্যথা অনুভূত হয় না। এ ক্ষেত্রে বুকে অস্বস্তিকর অনুভূতি এবং বুকে চাপ ধরা বা ভারি ভাব অনুভব করার মত অনুভব হতে পারে । পাশাপাশি শ্বাস নিতেও সমস্যা হতে পারে। কোনভাবেই এই বিষয় অবহেলা করতে যাবেন না ।

বুক ছাড়াও শরীরের অন্য অংশে ব্যাথা বোধঃ

শুধু বুকে ব্যথাই নয়, শরীরের অন্যান্য বিশেষ কিছু অঙ্গে ব্যথা অনুভব হওয়াও হতে পারে হার্ট অ্যাটাকের লক্ষণ। পেটের উপরের অংশ, কাঁধ, পিঠ, গলা, দাঁত ও চোয়াল এবং বাম বাহুতে হুট করে ব্যাথা বা আড়ষ্ট তা।

তো এরকম লক্ষণ দেখলে নিজে ডাক্তারি না করে চিকিৎসকের শরণাপন্ন হোন।

তথ্যসূত্র- কালের কন্ঠ পত্রিকা, ডেইলি হান্ট, একুশে টেলিভিশন

About learnvaly

learnvaly

Leave a Reply

Your email address will not be published.