skip
Thursday , January 26 2023

৪১তম বিসিএস পরীক্ষা কেন্দ্রে যেসকল জিনিস নেওয়া নিষেধ

It is forbidden to bring this things to the 41st BCS examination center

সরকারি কর্ম কমিশন PSC আগামী ১৯ মার্চ ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা (MCQ) পরীক্ষার দিন ধার্য করেছে । পরীক্ষা যথারীতি ৮টি বিভাগীয় শহরে হবে এবং এ পরীক্ষায় হাতঘড়ি, অলঙ্কার ও কোনো ধরনের ডিভাইস নিয়ে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। রোববার (৭ মার্চ) PSC পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে ।

বিজ্ঞপ্তিতে PSC জানিয়েছে, বিসিএস পরীক্ষার সময় সব ধরনের হাতঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না । সময় জানার জন্য পরীক্ষার কক্ষে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ির ব্যবস্থা থাকবে । পরীক্ষার হলে প্রার্থীরা কানে কোনো আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে । অলঙ্কারজাতীয় কিছু ব্যবহার করতে পারবেন না । সঙ্গে ক্রেডিট কার্ড বা ব্যাংক কার্ডসদৃশ কোনো কিছু বহন করা যাবে না । যারা এই প্রথম বিসিএস পরীক্ষায় অংশগ্রহন করবেন তারা একটু মনোযোগ সহকারে এটি পড়বেন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মোবাইল ফোন, হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর, ব্যাগ নিষিদ্ধ করা হয়েছে। এসব সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বিসিএস পরীক্ষা বিধিমালার বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর পরীক্ষা বাতিলসহ ভবিষ্যতে কমিশন গৃহীত সব নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হবে।

এতে বলা হয়, কানে কোনো ধরনের হিয়ারিং ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শসহ আগে পিএসসিকে অবহিত করতে হবে। পরীক্ষা কেন্দ্রে কী কী আনা যাবে আর কী কী আনা যাবে না তা পরীক্ষার্থীদের একদিন আগে এসএমএস করে জানিয়ে দেয়া হবে।

৪১তম সাধারণ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে নেয়া হবে। পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা চার লাখ ৭৫ হাজার। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়ার জন্য নতুন কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে পিএসসি।

পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৯ মার্চ ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি বেঞ্চে একজন করে বসবেন। আসন বিন্যাস হবে ইংরেজি জেড ‘Z’ আকৃতির। পরীক্ষা আয়োজনে শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়ে আবেদন করলে তারা সম্মতি দিয়েছে।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেয়া হবে বলে জানানো হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী সবচেয়ে বেশি নিয়োগ দেয়া হবে শিক্ষা ক্যাডারে। এ ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেয়া হবে। এর মধ্যে বিসিএস শিক্ষায় প্রভাষক ৯০৫ জন ও কারিগরি শিক্ষা বিভাগে প্রভাষক ১০ জন নেয়া হবে ।

 
বিসিএস শেষ সময়ের প্রস্তুতিঃ
  • বিসিএস প্রিলিমিনারী অ্যানালাইসিস – গাজী মিজানুর রহমান 
  • সম্পুর্ন বই ডাউনলোড করে নিন
  • Download Now !

  • নৈতিকতা, মূল্যবোধ, সুশাসন থেকে বাছাইকৃত ৯০% কমন উপযোগী প্রশ্ন 
  • পড়ে ফেলুন (Click Here!)
এছাড়াও বিসিএস পরীক্ষায় কমন উপযোগী আরো কিছু প্রশ্ন দেখে নিতে পারেন –
◼️ বিভিন্ন চাকরির পরীক্ষা থেকে সংগ্রহীত ২০০টি বাগধারা
◼️ একই নামের বাংলা সাহিত্যকর্ম ও লেখকবৃন্দ

◼️ শুধু ৯ম-১০ম শ্রেণির বাংলা ব্যাকরণ ও সৌমিত্র শেখর এর বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা থেকে এক কথায় প্রকাশ
◼️ সৌমিত্র শেখর এর বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা থেকে বাছাইকৃত এক কথায় প্রকাশ – ২য় অংশ
◼️ Bank, BCS, ও সরকারি চাকরির জন্য কমন উপযোগী গুরুত্বপূর্ণ সমার্থক শব্দ
◼️ সৌমিত্র শেখর এর বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা থেকে বাছাইকৃত এক কথায় প্রকাশ – ৩য় অংশ
◼️ Mostly Common question about Rabindranath Tagore
◼️ ৯ম-১০ম শ্রেনীর বিজ্ঞান বই হতে গুরুত্বপূর্ণ ও কমন উপযোগী – যা BCS সহ সকল সরকারি চাকরির পরীক্ষাই বার বার আসে – বাছাইকৃত মোট – ২০০টি MCQ উপযোগী প্রশ্ন
◼️ ৯ম-১০ম শ্রেনীর বাংলা ব্যাকরণ বই হতে গুরুত্বপূর্ণ ও কমন উপযোগী MCQ – যা BCS সহ সকল সরকারি চাকরির পরীক্ষাই ১০০% কমন উপযোগী প্রশ্ন

◼️ মৌলিক সংখ্যা মনে রাখার সহজ উপায়
◼️ এক নজরে বাংলা বর্ণমালা
 

Check Also

বিভিন্ন চাকরির নিয়োগ পরীক্ষাগুলোয় বাংলা থেকে আসা প্রশ্নগুলোর সমাধান ( Various job recruitment tests are the solutions to questions from Bengali )

Uttara Bank Limited: Assistant Officer (Cash).Exam: 08/12/2017:১৭) প্রমথ চৌধুরীর মতে, সাহিত্যের উদ্দেশ্য হলো –আনন্দ দান।১৮) …

কিছু বিখ্যাত বই ও লেখকের নাম যা বিসিএস পরিক্ষায় বেশি পরিমাণে আসে

বয়ের নাম লেখকের নাম পুতুল নাচের ইতিকথা মানিক বন্দ্যোপাধ্যায় নীল দংশন সৈয়দ শামসুল হক কুকুর …

যারা BCS প্রিলি দিতে যাচ্ছেন তারা একটু মনোযোগ সহকারে এটি পড়বেন

যারা এই প্রথম প্রিলি দিচ্ছেন তারা একটু মনোযোগ সহকারে এটি পড়বেনঃযারা নতুন তাদের মনে কিছু …

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
0 Comments
Inline Feedbacks
View all comments
একজন লেখক হিসেবে এই সাইটে জয়েন করতে চান ?
আপনার লেখা পোষ্ট পাবলিশ করুন এবং সেই পোষ্ট থেকে অর্থ উপার্জন করুন
See More & Sign Up !