10 works of MS Excel Most Important For JOB Exam

অধিকাংশ চাকরির পরিক্ষাতেই কম্পিউটার টেস্ট দেওয়া হয় যার মধ্যে অন্যতম এম এস এক্সেল এর কাজ । নিজের ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে বলছি অনেকেই আছেন যারা এম এস এক্সেল খুজে ওপেন করতে করতে পরীক্ষার সময় শেষ । আবার কেউ খুজে পেয়ে ওপেন করে কিন্তু কাজগুলো করতে পারে না । এখন কথা হচ্ছে এম এস এক্সেল এর তো অনেক কাজ আছে কোনটা করতে দিবে বুঝবো কি করে । এই পোষ্টটা সম্পূর্ন মনোযোগ দিয়ে পরবেন আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন । 

চাকরির কম্পিউটার টেস্ট নেওয়ার জন্য MS Excel এর যে কাজগুলো খুব বেশি পরিমানে দিয়ে থাকে প্রথমে সেগুলো জেনে নেওয়া যাক । তালিকার শুরুতেই আছে - যোগ, বিয়োগ, গুন ও ভাগের কাজ এর পর গড় নির্নয় । এর সাথে আরো কিছু কাজ জানতেই হবে, না জানলে পরীক্ষায় ধরা খাবেন এটা নিচ্ছিত ।

⬛ খুব খারাফ লাগে যখন আপনি আপনার প্রয়োজন মিটিয়ে চুপ করে এই সাইট থেকে চলে যান । কেনো আপনি কি পারতেন না একটি মাত্র শেয়ার করতে, পারতেন না কমেন্ট করে একটা ভালো রিভিউ দিতে, এখানেই তো কাজের অগ্রহ হারিয়ে যায় ।  শুধুমাত্র আপনাদের জন্য এ্যাডমিনেরা এই সাইটে আপনাদের জন্য উপকারে আসে এমন সকল কিছু আপানাদের সাথে শেয়ার করে । আপনি কখন অন্যের উপকারে আসবেন । অনুরোধ করে বলছি এখান থেকে আপনি যদি এতটুকু উপকার পেয়ে থাকেন তবে সেটা শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিয়েন । 

যেমনঃ নিনিমাম, ম্যাক্সিমাম, কাউন্ট, ডুপ্লিকেট নির্নয় । কোনো কোনো ক্ষেত্রে ভি-লুক আপ বা স্যালারি শিটও বানাতে বলতে পারে । আর এই কাজগুলো করতে হবে এম এস এক্সেল এর ফর্মুলা ব্যবহার করে । যে ফর্মুলা ব্যবহার না করেই এই কাজগুলো করবে তিনিও একই ভাবে ফেল করবেন । 

এগুলো ছাড়াও MS Excel Chart করতে বলে মাঝে মধ্যে । আশা করি এম এস এক্সেল এর  ১০টি কাজ সম্পর্কে জেনে গেছেন যেগুলো চাকরির পরীক্ষা বা আপনি চাকরি পেলেও কাজে লাগবে । তাই খুব দ্রুত এগুলো শিখে নিন ।

অতিরিক্ত কিছু বিষয় জেনে রাখুনঃ যদি মনে করে থাকেন এম এস এক্সেলের কাজ এতটুকুই তবে ভুল করবেন । হ্যাঁ, চাকরির পরিক্ষার জন্য এতটুকু জানলেই হয় । তবে এখন এ্যাডভান্স টেকনোলোজির যুগ যত জানবেন তত নিজেকে এগিয়ে রাখতে পারবেন । 

এম এস এক্সেল দিয়ে কিভাবে যোগ করবেন ?

এম এস এক্সেল দিয়ে খুব সহজেই যোগফল নির্নয় করা যায় । খুব কম সময়ের মধ্যে যোগফল নির্নয় করতে পারবেন । 

সবগুলো ঘরের যোগফলঃ 

প্রথমে যেখানে যোগফল দেখাতে চাচ্ছেন ঐ ঘরে গিয়ে =sum( লিখুন এরপর - সবগুলো সিলেক্ট করুন সিলেক্ট করা হয়ে গেলে শেষে Enter বাটন চাপুন । রেজাল্ট পেয়ে জাবেন ।

বাছাকৃত ঘরের যোগফলঃ প্রথমে যেখানে যোগফল দেখাতে চাচ্ছেন ঐ ঘরে গিয়ে =sum( লিখুন এরপর - Keyboard এর Control(Ctrl) বাটন চেপে ধরে মেনুয়্যালি যোগ করতে পারবেন । ধরুন A, B, D শুধু এই তিনটি যোগ করা লাগবে । Control(Ctrl) চেপে ধরে শুধু A, B, D সিলেক্ট করুন । সিলেক্ট করা হয়ে গেলে শেষে Enter বাটন চাপুন । রেজাল্ট পেয়ে জাবেন । How to calculate summation of particular cell in MS Excel ?

Close

11 Comments

Use Comment Box ! Write your thinking about this post and share with audience.

  1. Can you give me recent job solution pdf books ?

    ReplyDelete
    Replies
    1. Dear visitor, please visit the given link -
      https://www.learnvaly.org/2021/02/recent-job-solution-2020.html

      Delete
  2. Thank you for this information.

    ReplyDelete
  3. বেশ ভালো লাগলো । এই ধরনের পোষ্টগুলো ভালোই উপকারে আসে । ধন্যবাদ !

    ReplyDelete
    Replies
    1. আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ !

      Delete

Post a Comment

Use Comment Box ! Write your thinking about this post and share with audience.

Previous Post Next Post

Sponsord

Sponsord