একজন সফল মানুষ সবসময় তাদের কিছু বিষয়কে নিয়ে খুব বেশি সচেতন এবং তারা কোনো অবস্থাতেই এই বিষয়গুলো কারো সাথে শেয়ার করে না । মনে রাখবেন শুধুমাত্র অর্থ দিয়ে জীবনে সফলতা পাওয়া সম্বভ না । 
 
পৃথিবীতে এমন অনেক কিছুই আছে যা অর্থ দিয়ে কেনা সম্বভ না । তাই নিজেকে সফল হিসেবে প্রতিষ্ঠিত করতে হলে কিছু বিষয় অন্যদের সাথে শেয়ার করা যাবেই না - (১) আপনার বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ পরিকল্পনাঃ মনে রাখবেন আপনার জীবনটা শুধুমাত্র আপনার এখানে আপনার আপন বলতে মাত্র দু'জন সেটা আপনার পিতা-মাতা । তাই নিজের বর্তমান অবস্থা অন্যের সাথে শেয়ার করলে আপনি নিজেই ঝামেলাই পরতে পারেন । যদি আপনার বর্তমান অবস্থা ভালো না থাকে আর সেটা যদি আপনি অন্যকে বলেন, দেখবেন সে আপনাকে ইগ্নোর করতে শুরু করেছে । এতে আপনার মনের ওপর একটা খারাফ ইমপ্যাক্ট পরবে ।
 
ঠিক একইভাবে ভবিষ্যৎ পরিকল্পনা কারো সাথে শেয়ার করলে আপনার বিপদে পরার সম্বাবনা থেকেই যাবে । আপনি নিজেও জানেন মানুষেরা একে অন্যের ভালো দেখলে একটু হলেও কষ্ট পায় । তাই বলে সবাই এক রকম হয় না এর মধ্যে কিছু মানুষ এখনো আছেন যারা অন্যের উপকার করে । তাই নিজের ভবিষ্যৎ পরিকল্পনা কোনো অবস্থাতেই অন্যের সাথে শেয়ার করা যাবেই না । 
 

(২) নিজের স্ত্রি'র চরিত্রঃ মনে রাখবেন আমরা সবাই মানুষ তাই আমাদের সব গুণাবলি ভালো হবে এমনটা মোটেও কাম্য নয় । আর আপনি যখন সাংসারিক জীবনে চলে যাবেন, হতেই পারে আপনার সাথে আপনার স্ত্রি'র কিছু বিষয় নিয়ে মতভেদ হতে পারে । আর এটি হলে কখনোই পরিবারের বাইরের কারো সাথে শেয়ার করা যাবেই না । মনে রাখবেন নিজের স্ত্রি'র চরিত্র নিয়ে কখোনোই বন্ধু-বান্ধব বা অন্যকে কিছু বলা যাবেই না । সে আপনার ঘরের সম্মান । হতেই পারে তার কিছু স্বভাব আপনার পছন্দ হয় না, যদি এটি হয়ে থাকে তবে তাকে ভালো করে বোঝান সে অবশ্যই বুঝবে । নিজেই লক্ষ্য করে দেখবেন একজন বুদ্ধিমান মানুষ তার পরিবারেকে নিয়ে খুব কম কথা বলে ।


 

(৩) নিজের আয় সম্পর্কে বলা যাবে নাঃ একটি কথার প্রচলন আছে, ছেলেদের আয় আর মেয়েদের বয়স শুনতে হয় না । কথাটি সত্য, আপনার ব্যবসায়ে ধরুন লাভ হলো বা আপনার চাকরির বেতন বৃদ্ধি হলো এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করা মাত্রই দেখবেন আপনার কাছে কেউ একজন অর্থ ধার চাইতে পারে ।  এখানেই প্রকৃত সমস্যা অর্থ সম্পর্কের মধ্যে বিচ্ছেদ ঘটায় । আপনি না বললেও সম্পর্কের ফাটল ধরবে আবার আপনি ধার দিয়ে যথা সময়ে টাকা ফেরত না পেলেও সম্পর্কের ফাটল ধরবে । এবার বলুন আপনি কি করবেন ? ভালো হতো যদি আপনি শুরুতেই আপনার আয় বৃদ্ধির কথাটি গোপন করে যেতেন । তবে হ্যাঁ, বিপদে অবশ্যই অন্যকে সহায়তা করুন এজন্য আপনার আয় বৃদ্ধির কথা না বলেও আপনি চাইলে অন্যকে সহায়তা করতে পারেন । 

Close

Post a Comment

Use Comment Box ! Write your thinking about this post and share with audience.

Previous Post Next Post

Sponsord

Sponsord