Web Design Bangla Lesson Part 01

লেখাপড়া তো চলবেই সেই সাথে চাকরির প্রতিযোগিতা আর ক্যারিয়ার নিয়ে টেনশন । আসুন এগুলোর পাশাপাশি কিছু ক্রিয়েটিভ কাজ শিখে নেওয়া যাক । শুধুমাত্র টাকা উপার্জন এবং উচ্চ পদ ও স্থান অর্জন একটা মানুষের মুখ্য উদ্দেশ্য হওয়া উচিৎ নয় । কিছু শিক্ষা জানার জন্যেও করতে হয় । একদম বেসিক আলোচনায় যাবো না এখনকার সময়ে অনেকেই কম বেশি বোঝেন । 

আমি আপনি বা আমরা যখন একটা ওয়েবসাইটে প্রবেশ করি তখন আমরা ঐ সাইটের একটা ব্যাহিক অংশ দেখে থাকি । কিন্তু ওয়েবসাইটের আভ্যন্তরীণ অংশটা সম্পূর্ন ভিন্ন যেটা সাধারন ব্যবহারকারী দেখতে পান না । খুব সহজ করে বলবো তাই অনুরোধ করবো সম্পূর্ন পোষ্ট একটু মনোযোগ সহকারে পড়বেন । 

একটি ব্যাসিক ওয়েব সাইট কিভাবে গঠন করা হয় ?

ব্যাসিক ওয়েব সাইট সাধারনত তিনটি অংশের সমন্বয়ে বানানো হয় - 

  • ১. HTML
  • ২. CSS
  • ৩. Java Script

খুব সংক্ষেপে বোঝাবো তাই একটু মনোযোগ সহকারে দেখবেন ।

HTML কি ?



HTML মুলত এটি ওয়েবপেজ তৈরির জন্য ব্যবহৃত মার্কআপ ল্যাংগুয়েজ (Hyper Text Markup Language) একটা ওয়েব পেজের মূল গঠন তৈরি হয় HTML দিয়ে ।

উধাহরনঃ

<!DOCTYPE html>
<html>
<head>
<title>Page Title</title>
</head>
<body>

<h1>This is a Heading</h1>
<p>This is a paragraph.</p>

</body>
</html>

CSS কি ?



CSS যার অর্থ হলো Cascading Style Sheets CSS এবং এটি একটা design language একটু বুঝিয়ে বলতে গেলে website design সম্পর্কিত কাজ করার জন্য আমরা এই CSS ব্যবহার করে থাকি। এর মাধ্যমে আমরা আমাদের website এর কোন HTML document এর style নির্ধারণ করে থাকি। যেমন- কোন একটা বক্স দেখতে কেমন হবে, তার রং কি রকম হবে, এর দৈর্ঘ্য বা প্রস্থ কত হবে ইত্যাদি।

উধাহরনঃ

<style> 

body{

    background:blue;

    color: yellow;

}

</style>

Java Script কি ?



JavaScript হলো একটি scripting অথবা programming language যা সাধারনত কোন ওয়েবসাইটে ব্যবহার করা হয়। এই language কে আবার client-side scripting language ও বলা হয় কারণ এর সোর্স কোড গুলো process হয় Client এর web browser দিয়ে ।

উধাহরনঃ 

<script>
    function myFunction() {
      var x = document.getElementById("demo");
      x.style.fontSize = "25px";
      x.style.color = "red";
    }

</script>

এগুলো ছাড়াও আরো বেশ কিছু programming language আছে । যেমনঃ PHP, jQuery, PYTHON, SQL ইত্যাদি । কিন্তু বেসিক কাজ করতে হলে HTML দিয়েই শুরু করতে হবে । তাহলে অন্যগুলো শিখতে সহজ মনে হবে । 

এবার আসুন ওয়েসাইট তৈরিতে কিভাবে ওয়েবসাইট বানাবেন ?

বর্তমান সময়ে ওয়েবসাইট বানানো একদম সহজ । চাইলে আপনিও হুট করে আপনার নিজস্ব ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারবেন । কিন্তু ওয়েবসাইট টি নিজের মতো করে সাজাতে হলে আপনার কম বেশি কাজ জানা দরকার । আরো একটা করা বলে দেই যে যত ভালো কোডিং পারবেন তার ওয়েবসাইট ততো পরিপাটি করতে পারবেন । 

ওয়েবসাইট তৈরির বেশ কিছু মাধ্যম দেখে নিন আপনার সুবিধা ও প্রয়োজন অনুসারে এগুলো ব্যবহার করতে পারবেন । 

আসুন এগুলো সম্পর্কে একটু জেনে নেই - 

  • ব্লগারঃ ব্লগার গুগোলের একটি প্লাটফর্ম এবং এটি একদম ফ্রি । ব্লগার দিয়ে ওয়েবসাইট বানাতে আপনার কোনো অর্থ ব্যায় হবে না । তবে খুব এ্যাডভান্স কাজ ব্লগার দিয়ে করা সম্বভ না কিন্তু বিনামূল্যে যেটুকু পাবেন তা অনেক । 
  • ওয়ার্ডপ্রেসঃ ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট বানালে এ্যাডভান্স কাজ করতে পারবেন তবে এখানে সব কিছুই আপনাকে কিনতে হবে ফ্রিতে অল্প কিছুই পাবেন । 
  • জুমলাঃ এটিও অনেকটা ওয়ার্ডপ্রেস এর মতই হোস্টিং কিনে এটির ব্যবহার করতে পারবেন । 
  • গুগোল সাইটঃ এটিও গুগোলের একটি প্লাটফর্ম এবং এটিও একদম ফ্রি । তবে গুগোল সাইট এর মাধ্যমে ওয়েবসাইট বানাতে পারবেন কিন্তু এখান থেকে অর্থ আয় করতে পারবেন না ।

যে বা যারা ওয়েবসাইট বানানোর কাজে নিযুক্ত আছে তারা অধিকাংশই ওয়ার্ডপ্রেস এর ব্যবহার করে থাকে । ওয়ার্ডপ্রেস দিয়ে আপনি যেকোনো ধরনের ওয়েবসাইট বানাতে পারবেন । এর জন্য আপনাকে খুব বেশি কোডিং জানার দরকার হবে না । 

ওয়েব ডিজাইন এর সম্পূর্ন বাংলা আলোচনা পর্ব - ২

Close

Post a Comment

Use Comment Box ! Write your thinking about this post and share with audience.

Previous Post Next Post

Sponsord

Sponsord