skip
Friday , February 3 2023

HSC Accounting 2nd Paper ( অধ্যায়ঃ আর্থিক বিবরণী বিশ্লেষণ, ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান পরিচিতি )

আর্থিক বিবরণী বিশ্লেষণ, ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান পরিচিতি অধ্যায় দুটি বেশিরভাগ ছাত্র-ছাত্রীদের কাছেই পরিচিত এবং তারা এই দুটি অধ্যায় পরিক্ষায় করে থাকে।  কিন্তু দেখা যায় অন্য অংকের তুলনায় এই দুই অধ্যায়ের অংকতেই বেশি ভুল করে আসে।  বাড়িতে প্রাক্টিস কারার সময় এই অংক নিশ্চিত পারবে বলে মনে করে কিন্তু পরিক্ষার হলে অনেকেই এই অধ্যায়ের সূত্র মনেই করতে পারে না  বা ভুল সূত্র দিয়ে করে চলে আসে ।

এর কারণ কি ?
উত্তরটা সহজ আপনি নিজেও জানেন,  ওভার কনফিডেন্স।  মূলত কোনো অংকই সহজ না আবার  কোনো অংকই কঠিন না।  আপনি আপনার কাজে কতটুকু  effort দিলেন এটা তার ওপর নির্ভর করে।
সূত্র কিভাবে মনে রাখবেন ?
অনেকেই বলে দু-তিন ঘন্টা ধরে পড়েছি  এবার পারবো,  তারা পারেও কিন্তু পরিক্ষার হলে এ ধরনের ছাত্র-ছাত্রীরাই এই সূত্র দেখার জন্য অন্যের ওপর নির্ভরশীল হয়ে বসে থাকে।   
কিভাবে করলে ভুল কম হবে ?
সূত্র পড়ে মুখস্থ কারার চেয়ে হাতে কলমে করলে এমনিতেই মুখস্থ হয়ে যাবে।  নিচে আমাদের দেওয়া সূত্রগুলো খাতায় তুলে নিন। এভাবে মনে রাখতে পারলে পরিক্ষার সময় ৯৯℅ সূত্র মনে রাখা সম্ভব। মনে রাখতে হবে প্রাক্টিস এর বিকল্প কিছু নেই ।  আপনি যদি নিয়মিত চর্চা না করে থাকেন তবে কোনোভাবে করেই সেগুলো মনে রাখতে পারবেন না।                 

ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান পরিচিতি 
এটিও একটি সহজ অধ্যায় তবে যারা নিয়মিত চর্চা করে থাকেন এই কথাটি তার জন্য।
আপনাদের সুবিধার্থে এই অধ্যায়ের গুরুত্বপূর্ণ করনীয় গুলো একত্রে দেওয়া হলো। এটি দেখার পর আপনার বুঝতে সুবিধা হবে কি কি সূত্র বেশি করে পড়তে হবে। 

যেহেতু আমাদের ছাত্র-ছাত্রীদের করা স্কান কপি দেওয়া হয় তাই কোথাও ভুল মনে হলে তৎক্ষনাৎ কমেন্ট করে অবহিত করুণ তবে ১০০% নিশ্চিত না হয়ে অযথা কমেন্ট করবেন না।  ফাইল গুলো আপলোড কারার পূর্বে বার বার যাচাই করা হয়। 
Behind The Post:
অনেকেই জানতে চেয়েছেন এই পোস্ট গুলি টাইপ বা কম্পিউটার কম্পোজ ফরম্যাট হিসাবে দেওয়া হয় না কে।
এভাবে দেওয়ার কারণঃ আপনাকে বাস্তব অভিজ্ঞতা সম্পর্কে অবহিত করা আর কিভাবে পরিক্ষার খাতাই উপস্থাপন করতে হবে এই বিষয়গুলির বাস্তবতা রাখার জন্য এই স্ক্যান কপি বেশি কাজে দেয়।

More HSC Related:

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest

0 Comments
Inline Feedbacks
View all comments
একজন লেখক হিসেবে এই সাইটে জয়েন করতে চান ?
আপনার লেখা পোষ্ট পাবলিশ করুন এবং সেই পোষ্ট থেকে অর্থ উপার্জন করুন
See More & Sign Up !